সমাস |
সমাস
সমাস শব্দের অর্থ সংক্ষেপ, মিলন এবং একাধিক পদ কে এক পদী করণ । এক কথায় বলা যায় যে ,অর্থ হয় এমন কতো গুলা শব্দ একএে যুক্ত হয়ে একটি বড় শব্দ গঠন এর প্রক্রিয়া কে সমাস বলে । যেমন:-
গাছে পাকা = গাছ পাকা
বিলাত হইতে ফেরত = বিলাত ফেরত
সমস্ত পদ বা সমাসবদ্ধ পদ
সমাসনিষ্পন্ন পদকে সমস্ত পদ বলে । যেমন:-
বিলাত হতে ফেরত= বিলাতফেরত এখানে বিলাতফেরত শব্দটি হচ্ছে সমস্তপদ ।
সমস্যমান পদ
যে কয়েকটি পদের সমাহারে সমাস হয় তাদেরকে সমস্যমান পদ বলে । যেমন:-
বিলাত হতে ফেরত = বিলাতফেরত । এখানে বিলাত, হতে , ও ফেরত পদগুলা সমস্যমান পদ ।
ব্যাসবাক্য
সমস্তপদকে ভেঙ্গে যে বাক্যাংশ পাওয়া যায় থাকেই ব্যাসবাক্য বলে । ব্যাসবাক্যের আরেক নাম হলো সমাসবাক্য বা বিগ্রহবাক্য । যেমন:-
বিলাত হতে ফেরত = বিলাতফেরত । এখানে "বিলাত ফেরত হতে ফেরত" হলো ব্যাসবাক্য ।
পূর্বপদ ও উওর পদ
সমাসযুক্ত পদের প্রথম অংশকে পূর্ব পদ এবং পরবর্তী অংশকে উওর পদ বা পরপদ বলে । যেমন:-
বিলাত হতে ফেরত = বিলাতফেরত । এখানে "বিলাত" হলো পূর্বপদ এবং "ফেরত" হলো উওরপদ বা পরপদ
সমাস সাধারণত ছয় প্রকার । যথা :-
১. দ্বন্ধ সমাস
২. তৎপুরুষ সমাস
৩. কর্মধারয় সমাস
৪. দ্বিগু সমাস
৫. অব্যয়ীভাব সমাস
৬. বহুব্রীহি সমাস
দ্বন্ধসমাস
যে সমাসে প্রত্যেকটি সমস্যমান পদের অর্থের প্রাধান্য থাকে ,তাকে দ্বন্ধ সমাস বলে । যেমন :-
ভালো ও মন্দ =ভালোমন্দ
কাগজ ও কলম = কাগজকলম
তৎপুরুষ সমাস
পূর্বপদের বিবক্তি লোপ হয়ে যে সমাস হয় এবং পরপদের অর্থই প্রধান রূপে প্রতীয়মান হয় ,তাকেই তৎপুরুষ সমাস বলে । যেমন :-
বিপদকে আপন্ন = বিপদাপন্ন
গাছে পাকা = গাছপাকা
কর্মধারায় সমাস
যেখানে বিশেষণ বা বিশেষণভাবাপন্ন পদের সাথে বিশেষ্য বা বিশেষ্যভাবাপন্ন পদের সমাস হয় এবং পরপদের অর্থ টাই প্রধানরূপে প্রতীয়মান হয় ,তাকে কর্মধারায় সমাস বলে । যেমন:-
নীল যে আকাশ = নীলাকাশ
রক্ত যে কমল = রক্তকমল
দ্বিগু সমাস
সমাহার বা মিলন অর্থে সংখ্যা বাচক শব্দের সাথে বিশেষ্য পদের যে সমাস হয় ,তাকে দ্বিগু সমাস বলে । দ্বিগু সমাসে সমাসনিষ্পন্ন পদটি বিশেষ্য পদ হয় । যেমন:-
নবরত্নের সমাহার = নবরত্ন
এিপদের সমাহার = এিপদী
অব্যয়ী ভাব সমাস
পূর্বপদে অব্যয় থেকে যে সমাস হয় এবং অব্যয়ের অর্থ প্রধান রূপে প্রতীয়মান হয় তাকে অব্যয়ীভাব সমাস বলে । যেমন:-
ভাতের অভাব = হাভাত
মরণ পর্যন্ত = আমরণ
বহুব্রীহি সমাস
যে সমাসে সমস্ত পদে সমস্যমান পদগুলোর কোনটির অর্থ না বুঝিয়ে অন্য কোন ব্যক্তি বা বস্তুকে বোঝায় ,তাকে বহুব্রীহি সমাস বলে । যেমন:-
দশ আনন যার = দশানন